গ্রাফিক ডিজাইনারদের প্যাসিভ ইনকামের সেরা কিছু প্লাটফর্ম।

আপনি বাংলাদেশে বাস করছেন, এমনকী হতে পারে কোন এক অজপাড়া গাঁয়ে থাকছেন। কিন্তু আপনার একটি কম্পিউটার আর সাথে ইন্টারনেট কানেকশন রয়েছে। তাহলেই, একজন গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনি যেখানেই থাকুন না কেন সেখানে বসেই আয় করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইনার দের জন্য আয় করা সহজ করে দিয়েছে যে ওয়েবসাইট গুলো, চলুন পরিচিত হওয়া যাক এ রকম ৫টি ওয়েবসাইটের সঙ্গে-

Creative Market:

ক্রিয়েটিভ মার্কেটে আপনি আপনার ডিজাইন করা লোগো, বাউচার, ইলাস্ট্রেশন, ওয়েবটেমপ্লেট সহ যে কোনগ্রাফিক্স ডিজাইন বিক্রির জন্য আপলোড করতে পারবেন এবং আপনি নিজেই সে গুলোর বিক্রির দাম নির্ধারণ করে দিতে পারবেন।বিক্রি হওয়ার পর আপনার নির্ধারিত দামের ৩০ ভাগ অর্থ রেখে দিয়ে ক্রিয়েটিভ মার্কেট কতৃপক্ষ আপনাকে ৭০ ভাগ টাকা দেবে।তবে আপনি যখন ক্রিয়েটিভ মার্কেটের একজন পার্টনার হিসেবে অন্তর্ভূক্ত হবেন বা আপনার রেফারেন্সে যখন কেউ কোন ডিজাইন কিনবে তখন আপনি আরো ১০ ভাগ এক্সট্ট্রা মানি পাবেন।

এ সাইটের একটা অসাধারণ দিক হচ্ছে, আপনার ডিজাইনের উপর এরা হাত দেবে না।একই ডিজাইন আপনি অন্য সাইটেও বিক্রি করতে পারবেন, এতে তাদের কোন আপত্তি বা রুল নেই। ক্রিয়েটিভ মার্কেটে এখন পর্যন্ত প্রায় ২ লক্ষ ডিজাইন আপলোড করা হয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। আর প্রতিদিন এখান থেকে গড়ে ১৭০০ ডিজাইন বিক্রি হচ্ছে। এ ডিজাইন গুলো আপনারই মতো কেউ না কেউ করেছে।

ডিজাইন বিক্রির জন্য এ সাইটে আপনাকে জয়েন করতে হবে। জয়েন করা খুবই সহজ । যে কোন ইমেল অ্যাড্রেস ব্যবহার করে জয়েন করতে পারেন কিংবা আপনার ফেসবুক প্রোপাইল দিয়ে ও জয়েন করতে পারেন।

 

Redbubble:

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে কোম্পানীগুলো তাদের প্রয়োজনীয় ডিজাইন গুলো খুঁজতে আসে এ সাইটে। যেখান থেকে তারা রেডিমেইড ডিজাইন পছন্দ করে কিনে নেয়। এরপর টি-শার্টে, মগে, পোস্টারে, শপিং ব্যাগে কিংবা স্টিকারে সেই ডিজাইন গুলো বসিয়ে নেয়। আপনার কাজ এ সাইটে একটা অ্যাকাউন্ট খুলে জয়েন করা, আর নিজের একটি ভার্চুয়াল ডিজাইন শপ তৈরি করা যা খুবই সহজ। শপ তৈরি করা হয়ে গেলে নিজের ডিজাইনগুলো আপলোড করে দেয়া পর্যন্তই আপনার কাজ শেষ। বাকী কাজ করে নেবে রেড বাবলের এক্সিকিউটিভরা। আপনার ডিজাইনের মূল্য নির্ধারণ এবং প্রমোশন সহ সব কাজই তারা করে নেবে। এখন পর্যন্ত পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অস্ট্রেলিয়ার এ ওয়েবসাইটে জয়েন করেছেন প্রায় ৪ লক্ষ ডিজাইনার। 

Envato Market:

ইনভাটো প্রায় ক্রিয়েটিভ মার্কেটের মতোই, তবে এখানে আরো অনেক বেশি প্রোডাক্ট স্বিক্রির সুযোগ রয়েছে।গ্রাফিকস্ডিজাইন ছাড়াও আপনি এখানে ওয়েবসাইট থিম, কোড, ভিডিও, অডিও, ইমেজ বিক্রি করতে পারবেন।এক জন ক্রেতার দৃস্টিকোণ থেকে ইনভাটো হচ্ছে প্রোডাক্ট বিক্রির জন্য ক্রেতা পাওয়ার অন্যতম নির্ভরযোগ্য সাইট।

তবে এ সাইটে কোন ডিজাইন আপলোড করার পর আপনাকে ইনভাটো মার্কেট কতৃপক্ষের অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে।আর এখানে আপনার ডিজাইনের মূল্য নির্ধারণ করবে তারাই এবং কত পার্সেন্ট আপনাকে দেয়া হবে সেটাও নির্ধারণ করবে তারা। তবে সচরাচর ইনভাটো মার্কেট ১২.৫% থেকে ৩৭.৫% পর্যন্ত কেটে রাখে।

এ সাইটে ৯০ লক্ষের ও বেশি প্রোডাক্ট স্রয়েছে এবং তাদের হিসেব মতে প্রতিদিন কমপক্ষে ৫০হাজার প্রোডাক্ট বিক্রি হয়।সুতরাং, দেরী কেন, একটি ইনভাটো অ্যাকাউন্ট খুলে আজই জয়েন করুন।

INKD:

ইংকডি প্রপেশনাল ডিজাইনারদের জন্য সবচেয়ে উপযোগী সাইট। এখানে সবচেয়ে বেশি বিক্রি হয় বিজনেস কার্ড, বাউচার, লেটারহেড, এনভেলপ ইত্যাদি। এখানে অ্যাকাউন্ট করে ডিজাইন আপলোড দেয়ার সঙ্গে সঙ্গে সাইটে প্রদর্শিত হয় না যতক্ষণ না ইংকডি কতৃপক্ষ আপনার ডিজাইন অ্যাপ্রুব না করে। কারণ, এটা সত্যিকার অর্থেই পেশাদারিত্বের জায়গা। এখানে একটা ডিজাইন অনুমোদন পাওয়া যেমন অনেক কঠিন, তেমনি একটা ডিজাইন বিক্রিহয় চড়া মূল্যে। ৩০ ডলার অর্থাৎ আমাদের টাকায় প্রায় ২২৫০ টাকার নিচে এখানে কোন ডিজাইন বিক্রি হয় না। সুতরাং, একটা উল্লেখযোগ্য আয়ের জন্য আজ ই জয়েন করুন ইংকডিতে।

Graphic River: 

এই সাইটে সাধারণত বিজনেস কার্ড, প্লায়ার, বিজনেস কার্ড, লোগো, ওয়েববাটন, ব্যানার, ব্যাকগ্রাউন্ড, প্রাইস চার্ট ইত্যাদি বিক্রি হয়। প্রতিটি আলাদা আলাদা ভাবে এখানে বিক্রি করা যায়। এলিমেন্ট এবং ডিজাইন ভেদে বিভিন্ন ধরনের দাম হয়। এখানে একটি ডিজাইন একবার নয় বরং একাধিক বার বিক্রি করা যায়। ডিজাইনাররা তাদের সুন্দর একটি ডিজাইন তৈরি করে গ্রাফিক রিভারে জমা দেয়। ডিজাইন টি গ্রাফিক রিভার সাইট কর্তৃক গৃহীতহলে, বাকি কাজ তারাকরে দেয়। এরপর ডিজাইনের জন্য একটি মূল্য নির্ধারণকরা হয়। এ মূল্য টি ডিজাইনের কোয়ালিটির ওপর ভিত্তি করে $১ থেকে $১০ পর্যন্ত হতে পারে। প্রাথমিক ভাবে প্রতিবার বিক্রির জন্য আপনার ডিজাইনের নির্ধারিত মূল্যের ৪০% আপনাকে প্রদান করা হবে।

আপনাদের সার্বিক সহযোগিতার ফোরসাইট আইটি ইন্সটিটিউট  সর্বদা আপনাদের পাশে রয়েছে। যে কোন ব্যাপারে যদি আপনাদের কোন সমস্যা বা সন্দেহ বা কোন কিছু জানার থাকলে আমাদের এক্সপার্টদের সাথে কথা বলতে পারেন। আমরা আপনার আগামী দিনের শুভ কামনা করছি

আমাদের মাদার কম্পানি এবং সিস্টার কম্পানিঃ  Foresight IT  & Shopno Career IT

সব ধরনের আইটি টিউটোরিয়ালের জন্য আমাদের Youtube Channel link: Foresight IT Institute

Share this Post