বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কি ? কত টাকা পর্যন্ত আয় করা সম্ভব?

বর্তমান সময়ে পেশা বা একজন ফ্রিল্যান্সার হিসেবে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা আকাশচুম্বী বলা যায়। নিজের বিজনেসের জন্য ডিজিটাল মার্কেটিং এর খুঁটিনাটি শেখার প্রয়োজনীয়তা অনেক। স্বল্প বাজেটে ডিজিটাল মার্কেটিং এর সহায়তায় কাস্টমার এনগেইজমেন্ট থেকে শুরু করে সেলস জেনারেশন কার্যক্রম গতানুগতিক ট্রেডিশনাল মার্কেটকে পিছনে ফেলে দিয়েছে।

বর্তমানে বাংলাদেশের প্রায় ৪০% মানুষ ইন্টারনেটের ব্যবহার করছে । প্রায়২ কোটিরও বেশী মানুষ সোশ্যাল মিডিয়াতে কানেক্টেড এবং এই সংখ্যাগুলো আগামী ৫-১০ বছরে দ্বিগুণ থেকে দ্বিগুণতর হবে।
কিন্তু এই ডিজিটাল মিডিয়ার প্রভাব আমাদের দৈনন্দিন জীবনে বিদ্যমান।প্রোডাক্ট রিসার্চ থেক শুরু করে প্রোডাক্ট কেনা-বেচা এবং রিভিউ সবকিছুই এখন অনলাইন প্ল্যাট ফর্মের উপর নির্ভরশীল। বর্তমানে মার্কেটিং প্ল্যাটফর্ম গুলো প্রায় ২০% স্ট্রাটেজি প্রয়োগ করছে অনলাইনে। এটি কয়েক বছর পর ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেলেও অবাক হওয়ার কিছু নেই।   

ইন্ডিয়াতে ডিজিটাল মার্কেটিং সেক্টরে প্রায় ৮ লক্ষ চাকরি বিদ্যমান, আমাদের দেশেও এই সংখ্যা নেহাৎ কম নয় । আর এই মার্কেটিং ক্ষেত্রগুলোর মধ্যে বহুল প্রচলিত ক্ষেত্রগুলো হলোঃ Social Media Marketing, Content Marketing , Search Engine Marketing, Big Data Analysis, IOT, Artificial Intelligence ইত্যাদি।

বাংলাদেশে এই সেক্টর গুলো ডেভলপ হতে খুব বেশি আর দেরি নেই, কয়েক বছরের মধ্যেই হয়ত ডিজিটাল মার্কেটিং এর কয়েক লাখ চাকরি হয়ে যাবে বাংলাদেশে। ছোট বড় সব ধরনের কম্পানি গুলো এখন ডিজিটাল মার্কেটিং এর উপর নির্ভরশীল হচ্ছে। কোন প্রোডাক্ট বা সার্ভিস সেল করার জন্য ডিজিটাল্ মার্কেটিং এখন আর বিকল্প নেই। বিশেষ করে সোসাল মিডিয়া মার্কেটিং, বর্তমানে ফেসবুক এবং ইউটিউব এই দুইটি প্লাটফর্মের উপর অনলাইনের পূরো মার্কেট প্লেস দারিয়ে আছে। এবং আরও একটি বড় ভূমিকা পালন করছে গুগল সার্চ ইঞ্জিন, এখানে কারো বিসনেস ওয়েবসাইট প্রথমে আনার জন্য রিতিমত যুদ্ধ চলে। 

সুতরাং, বুঝতেই পারছেন ডিজিটাল মার্কেটিং-এ ক্যারিয়ার ডেভেলপ করার সুযোগ কতখানি। শুধুমাত্র যারা কোম্পানি রান করবেন কিংবা ব্যবসা করবেন তাঁরাই নয়, একটি অপার সম্ভাবনাময় ক্যারিয়ার গড়তে ইয়ুথদের ডিজিটাল মার্কেটিং জগতে যোগ্য হিসেবে গড়ে তোলার একটি সঠিক মাধ্যম।

আপনাদের সার্বিক সহযোগিতার ফোরসাইট আইটি ইন্সটিটিউট সর্বদা আপনাদের পাশে রয়েছে। যে কোন ব্যাপারে যদি আপনাদের কোন সমস্যা বা সন্দেহ বা কোন কিছু জানার থাকলে আমাদের এক্সপার্টদের সাথে কথা বলতে পারেন। আপনার আগামী দিনের শুভ কামনা করছি আমরা, আপনি যেন নিজেকে একজন সফল গ্রাফিক ডিজাইনার হিসেবে প্রতিষ্ঠিত করতে পারেন। 

আমাদের মাদার কম্পানি এবং সিস্টার কম্পানিঃ  Foresight IT  & Shopno Career IT

সব ধরনের আইটি টিউটোরিয়ালের জন্য আমাদের Youtube Channel link: Foresight IT Institute

Share this Post